সিলেটের ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সিলেটের গোয়াইনঘাট এরিয়া (এপি) এর উদ্যোগে বেশ আগে থেকেই চলে আসছিল বাল্যবিবাহ, শিশু শ্রম তথা সার্বিক শিশু নির্যাতনের বিরুদ্ধে প্রচারণা। শিশু ফোরাম, জীবন -দক্ষতা দল, ইমপ্যাক্ট প্লাস ক্লাব, কিশোর -কিশোরী ক্লাব গঠন ও সক্রিয়করণের মাধ্যমে সংগঠিত করে তাদের অধিকার সম্পর্কে সচেতন করা, নৈতিকতা শিক্ষা ও ভবিষ্যৎ সুনাগরিক হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে গোয়াইনঘাটে কাজ করে যাচ্ছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এরিয়া প্রোগ্রাম (এপি)। 

 


শিশুরা এখন অনেকটাই সচেতন তাদের অধিকার সম্পর্কে। বাল্যবিবাহ প্রতিরোধ, ইভটিজিং বন্ধ, পরিচ্ছন্নতা অভিযান বাস্তবায়নসহ নানাবিধ উন্নয়ন কার্যক্রমে রয়েছে তাদের সক্রিয় অংশগ্রহন। 

এরই আলোকে ‘নিরাপদ শৈশবে’র দাবিতে তাদের অবস্থান সুদৃঢ় জন্যই বৃহস্পতিবার (২৬ মে) গোয়াইনঘাট উপজেলা সদর, সালুটিকর -গোয়াইনঘাট সড়ক ও গোয়াইনঘাট -সারিঘাট সড়কের ৩ কিলোমিটার এলাকা জুড়ে বেলা ২ টা থেকে বিকাল ৩টা পর্যন্ত তাদের অবস্থান ছিল। 

 

শিশু ফোরাম গুলোর নেতৃত্বে আলীরগাঁও, লেঙ্গুড়া ও পশ্চিম জাফলং ইউনিয়নের মোট ৩ হাজার ২৭০ জন শিশু এক যোগে হাতে হাত হাত রেখে গোয়াইনঘাটের ইতিহাসে প্রথম বারের মতো বিশাল মানববন্ধনে অংশগ্রহন করেন। 

 

গোয়াইনঘাট এপি ম্যানেজার সেবাস্টিন আরেং মানববন্ধন আয়োজন প্রসঙ্গে বলেন, শিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার ক্ষেত্রে আমাদের সকলকে আরো বেশি যত্নবান হওয়া দরকার। সমাজে এখনো তাদের অধিকার বাস্তবায়নে রয়েছে প্রতিবন্ধকতা। শিশুদের ভবিষ্যতের জন্য যোগ্য করে গড়ে তোলা এখন সময়ের দাবী। 

 

এসময় উপস্থিত ছিলেন, প্রোগ্রাম অফিসার চিত্ত রঞ্জন বালা, ঝলমল মারিয়া খংস্তিয়া, মোহাম্মদ শহীদুল ইসলাম প্রমুখ।

 


সিলেটভিউ২৪ডটকম/এমএএম/এসডি-০৮