মানুষ সৃষ্টির সেরা জীব। সেরা জীব বলেই অন্য প্রাণের প্রতি তাঁর আবেগ আর অনুভূতি। গড়ে ওঠে মায়ার বাঁধন। এ বাঁধন হতে পারে দেশ, প্রকৃতি, মানুষ অথবা বিড়াল-কুকুরের মতো পশুর সঙ্গেও।

এমনই এক অদৃশ্য ভালোবাসার সম্পর্ক গড়ে উঠেছে সিলেট নগরীর মোমিনখলার বাসিন্দা কলছুম আক্তারের সঙ্গে। তাকে এখন পরিচিত সবাই ‘বিড়ালের মা’ নামেই চিনেন! কুকুর-বিড়ালকে মায়ের মতো আদর-যত্নে ঠাঁই দিয়েছেন নিজের ঘরে।


গত বৃহস্পতিবার (১৬ জুন) ভয়াল বন্যায় হঠাৎ করেই গভীর রাতে কলছুমের ঘরে কোমর পানি। সব কিছুর মায়া ত্যাগ করে জীবন নিয়ে স্বামীর সঙ্গে নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করে অবশেষে ঠাঁই হয় সিলেট রেল স্টেশনে। কিন্ত ততক্ষণে বানের পানিতে গেছে তাঁর আদরের পোষা বিড়ালটি।

বুধবার (২২ জুন) দুপুরে রেল স্টেশনে কথা হয় কলছুমের সঙ্গে। আলাপকালে বলেন, ‘আমার স্বামী আর দুই সন্তান নিয়ে পরিবার। রাস্তার বোতল সংগ্রহ করে ১০০ থেকে ২০০ টাকা আয় করি। স্বামীও একই কাজ করেন। ছেলেরা ঢাকায় শ্রমিকের কাজ করে। বৃহস্পতিবার গভীর রাতে ঘরে পানি উঠে। তখন জীবন বাঁচাতে এই রেল লাইনে আশ্রয় নেই। কিন্তু পরে মনে হলো বিড়ালটা নেই। অনেক খুঁজেছি। পরে মোকামে বাতিও দিয়েছি।’

এই নারী জানান, ‘আজ বুধবার সকালে বিড়ালটি একজন দিয়ে গেছে। মনে খুব শান্তি লাগের এখন। আমি নিজের জীবনের থেকেও বেশি কুকুর-বিড়ালকে ভালবাসি।’

‘রেল লাইনের পুলিশরা দুইবেলা খাবার দেয়। কবে যে বাড়ি যাইমু তাও জানি না। খুব কষ্টে আছি গো স্যার’... দীর্ঘশ্বাস ছেড়ে বলেন প্রাণীপ্রেমী কলছুম। 


সিলেটভিউ২৪ডটকম / ডি.আর