ভয়াবহ বন্যার কবলে পড়া সিলেট অঞ্চলে মানবিক সহায়তা হিসেবে নগদ অর্থ, শুকনো খাবার ও চাল বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। জেলা প্রশাসকদের অনুকূলে এসব বরাদ্দ দেওয়া হয়।

জানা গেছে, গত এপ্রিল মাস থেকে চলতি জুন মাস পর্যন্ত সিলেট বিভাগের বিভিন্ন জেলা বন্যার কবলে পড়েছে। বিশেষ করে সিলেট ও সুমানগঞ্জ জেলা একাধিকবার বন্যাকবলিত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সিলেট বিভাগের জন্য এপ্রিল থেকে জুন অবধি নগদ ৫ কোটি টাকারও বেশি বরাদ্দ দিয়েছে। এ ছাড়া ৩ হাজার ৭২০ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়। এর বাইরে হাজার হাজার প্যাকেট শুকনো খাবারও বরাদ্দ ছিল।


মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গতকাল রোববার পর্যন্ত সিলেট জেলায় নগদ ২ কোটি ১৫ লাখ টাকা, ২ হাজার মেট্রিক টন চাল, ৪৩ হাজার প্যাকেট/বস্তা শুকনো ও অন্যান্য খাবার, শিশুখাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গবাদিপশুর খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ জেলায় নগদ ২ কোটি ৮ লাখ টাকা, ১ হাজার ৩২০ মেট্রিক টন চাল, ৩৮ হাজার প্যাকেট/বস্তা শুকনো ও অন্যান্য খাবার, শিশুখাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

মৌলভীবাজার জেলায় বরাদ্দের মধ্যে রয়েছে নগদ সাড়ে ৬২ লাখ টাকা, ৩শ’ মেট্রিক টন চাল, ২ হাজার প্যাকেট/বস্তা শুকনো ও অন্যান্য খাবার, শিশুখাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গবাদিপশুর খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা।

এদিকে, হবিগঞ্জ জেলায় নগদ ৩০ লাখ টাকা, ১০০ মেট্রিক টন চাল এবং ৪ হাজার প্যাকেট/বস্তা শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দিয়েছে মন্ত্রণালয়।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে