বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বাহরাইন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও প্রশাসনিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ড. মুহাম্মদ আলী বাহজাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

 


সাক্ষাৎকালে তিনি বাংলাদেশ ও বাহরাইনের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের প্রসারসহ প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ ও ভিসা সহজীকরণের বিষয়ে কথা বলেন।

 

ঐসময় রাষ্ট্রদূত কোভিডকালীন সময়ে বাহরাইন সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন অগ্রযাত্রার সাফল্যগাথা তুলে ধরেন।

 

রাষ্ট্রদূত ইসলাম কোভিডকালীন সময়ে আটকে পড়া ১৬১ জন প্রবাসীদেরকে ফিরিয়ে আনার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানান এবং আরো ২০৭ জন আটকে পড়া বাংলাদেশীদের একটি তালিকা হস্তান্তর করে অনুরোধ করেন যাতে তাদেরকেও বাহরাইনে আসার অনুমতি প্রদান করা হয়। এছাড়া, তিনি ফ্যামিলি ভিসার বিষয় নিয়েও আলোচনা করেন এবং এ সম্পর্কিত ১৫০ জন পরিবারেরর সদস্যদের তালিকা হস্তান্তর করে তাদেরকে দ্রুততম সময়ে বাহরাইনে তাদের পরিবারের সাথে একত্রিত হওয়ার সুযোগ করে দেওয়ার জন্য অনুরোধ জানান। আন্ডার সেক্রেটারি রাষ্ট্রদূতকে উল্লেখিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আশ্বাস প্রদান করেন।

 

আন্ডার সেক্রেটারি  ড. বাহজাদ বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রী ড. আব্দুল লতিফ বিন রাশিদ আল জায়ানির কর্তৃক মানামা ডায়ালগে বাংলাদেশের  পররাষ্ট্র মন্ত্রী কে বাহরাইন সফরের আমন্ত্রণের বিষয়টি স্মরণ করিয়ে দেন। এ প্রেক্ষিতে  রাষ্ট্রদূত ইসলাম মানামা ডায়ালগের সাইড লাইন মিটিং-এ  Foreign Office Consultation (FOC) করার বিষয়ে বাংলাদেশের আগ্রহ ব্যক্ত করেন।

 

রাষ্ট্রদূত ইসলাম বাংলাদেশে বাহরাইনের দূতাবাস স্থাপনের আহবান জানান এবং বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের জন্য ডিপ্লোম্যাটিক প্লট বরাদ্দের অনুরোধ জানান। এছাড়া, বাহরাইনের মহামহিম বাদশাহ কর্তৃক প্রদত্ত জমিতে বাংলাদেশ সরকারের অর্থায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বাংলাদেশ স্কুল নির্মাণ প্রকল্পের বিষয়ে তাঁকে অবহিত করেন এবং এ ব্যাপারে তার সহযোগিতা কামনা করেন।

 

পরিশেষে, আন্ডার সেক্রেটারি ড. বাহজাদ বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন অগ্রযাত্রার প্রশংসা করেন এবং বাহরাইনের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা বলেন। এছাড়া, তিনি রাষ্ট্রদূতের সাথে একমত পোষণ করে  দু'দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উপর জোর দেন এবং এ লক্ষ্যে তার প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের  আশ্বাস দেন। উক্ত সাক্ষাতে মান্যবর রাষ্ট্রদূতের সাথে দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান এ.কে.এম. মহিউদ্দিন কায়েস উপস্থিত ছিলেন।

 


সিলেটভিউ২৪ডটকম/আশফাক/এসডি-০৭