খলিলুর রহমান স্টালিন, কপ সম্মেলন (মিশর) থেকে :

জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ২০২৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেক জনসংখ্যা পানি সমস্যার মধ্যে পড়বে। মিশরের শারম আল শেখে অনুষ্ঠিতব্য বিশ্ব জলবায়ু সম্মেলনে এমন তথ্য উঠে এসেছে। তবে এ সমস্যা সমাধানের জন্য আলোচনা ও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ২০২৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেক জনসংখ্যা পানির চাপযুক্ত এলাকায় বাস করবে। তবে এ সমস্যা সমাধানের জন্য ‌‌পানি সম্পদ ব্যবস্থাপনার উপর গুরুত্ব দেয়া হয়েছে।

এ ব্যাপারে কপ-২৭ এর প্রেসিডেন্ট এইচ. ই. সামেহ শউকরি বলেন, “প্রতি বছর পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এবং বিশ্বের ৭০ ভাগ মিঠা পানি কৃষিতে ব্যবহৃত হয়।

তিনি বলেন, বিশ্বব্যাংকের মতে, জলবায়ু পরিবর্তনের চাপ আরও বেশি করে অনুভূত হচ্ছে। জলবায়ু পরিবর্তন ইতিমধ্যেই বিশ্বব্যাপী মানুষের পানির অ্যাক্সেসকে সীমিত করছে। এর কারণে খরা, বন্যা এবং দাবানল উষ্ণতা বৃদ্ধির সাথে যোগানের উপর প্রভাব পড়েছে বলেও জানান তিনি।

উল্লখ্য, ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলন লোহিত সাগর উপকূলে সিনাই উপদ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত মিশরীয় পর্যটন-নগরী শারম আল-শেখে অনুষ্ঠিত হচ্ছে। এতে বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২০০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। গত ৬ নভেম্বর এ সম্মেলন শুরু হয়েছে। আগামী ১৮ নভেম্বর সম্মেলন শেষ হবে।


সিলেটভিউ২৪ডটকম / খলিল / ডি.আর