এভাবেই রাত পার করেন নেতা-কর্মীরা। ছবি: রুবেল আহমদ।

এ যেন বিয়ে বাড়ি! চারদিকে উৎসবমুখর পরিবেশ। চলছে গান, দলগত আড্ডা। শীর্ষ নেতারা আসছেন, আড্ডা পাচ্ছে নতুন প্রাণ। থাকার কষ্ট আছে, কিন্তু উৎসবের পরিবেশে সেটাও ম্লান। এভাবেই অন্যরকম এক রাত সিলেটের আলিয়া মাদরাসা মাঠে পার করেছেন বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

দ্রব্যমূলের ঊর্ধ্বগতির প্রতিবাদ, কয়েকজন নেতা-কর্মীকে হত্যার প্রতিবাদ, খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে সারা দেশে বিভাগীয় শহরে গণসমাবেশ করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় আগামীকাল শনিবার সিলেটে দলটির গণসমাবেশ অনুষ্ঠিত হবে।


দেশের অন্যান্য বিভাগীয় শহরগুলোর মতো সিলেটেও বিএনপির গণসমাবেশের দিন পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। কিন্তু ধর্মঘট দলটির নেতা-কর্মীদের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, পরিবহন ধর্মঘটসহ নানা বাধা-বিপত্তি আসবে এমনটা মাথায় রেখেই সিলেটে প্রস্তুতি নেয় বিএনপি। ফলে শনিবার সমাবেশ হলেও গতকাল বৃহস্পতিবার থেকেই নেতা-কর্মীদের স্রোত আসতে থাকে আলিয়ার মাঠে। সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা থেকেই হাজারো নেতা-কর্মী এসেছেন।

সরেজমিনে দেখা গেছে, কয়েক হাজার নেতা-কর্মী গতকাল রাতে আলিয়া মাদরাসা মাঠে অবস্থান নিয়েছেন। এসব নেতা-কর্মী রাতভর স্লোগান, গানে উৎসবমুখর পরিবেশে সময় পার করেছেন।

বিএনপি, জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানকে নিয়ে নানা ধরনের স্লোগান দিতে শোনা গেছে। এ ছাড়া আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধেও স্লোগান দিয়েছেন নেতা-কর্মীরা।

মাঠে অবস্থান নেওয়া নেতা-কর্মীদের দেখতে রাতের বিভিন্ন সময়ে বিএনপির দায়িত্বশীল নেতারা সেখানে যান। তারা নেতা-কর্মীদের খোঁজখবর নেন, উৎসাহ দেন। নেতাদের কাছে পেয়ে কর্মীরাও উৎফুল্ল হয়ে ওঠেন।

সুনামগঞ্জ থেকে আসা কামরান মিয়া নামের এক বিএনপি কর্মী সিলেটভিউকে বলেন, ‘খাইল সন্ধ্যার সময় আমরা কতোজন বাসো খরি আইছি। রাইত মাঠো পার খরছি। ঠাণ্ডার মাঝে থাখাত তো খষ্ট আছে। অইলে সবে মিলিয়া সময় ভালাউ গেছে।’

আরও পড়ুন: সিলেটের সমাবেশে যে কারণে কিশোরগঞ্জ ও শরীয়তপুর থেকে এলেন তারা

বিএনপি নেতারা জানান, সমাবেশস্থলে আসা নেতা-কর্মীদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। সমাবেশস্থলেই তাদের জন্য রান্নাবান্নার কাজ চলছে।

নেতা-কর্মীদের অবস্থানের জন্য সমাবেশস্থলে ক্যাম্প তৈরি করা হয়েছে। জেলা ও উপজেলাগুলোর জন্য পৃথক ক্যাম্প রয়েছে।

জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন সিলেটভিউকে বলেন, ‘বিএনপির সমাবেশকে ঘিরে গোটা সিলেটে উৎসবের আমেজ বিরাজ করছে। মানুষ সমাবেশের জন্য উদগ্রিব। সব বাধা পেরিয়ে সমাবেশস্থলে হাজার হাজার নেতা-কর্মী জড়ো হচ্ছেন।’

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, ‘বৃহস্পতিবার থেকেই হাজার হাজার নেতা-কর্মী এসে গেছেন। তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। মাঠেই ক্যাম্প করা হয়েছে, সেখানে তারা থাকছেন।’

তিনি বলেন, ‘রাতভর নেতা-কর্মীরা উৎসবের আমেজে কাটিয়েছেন। কোনো বাধাই মানুষকে দমিয়ে রাখতে পারবে না।’

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে