কোট পিন, ব্যাজ বিক্রি করছেন একজন। ছবি: আহমেদ শাহীন।

সিলেটে বিএনপির গণসমাবেশে হাজারো নেতা-কর্মী জড়ো হয়ে গেছেন। সিলেট বিভাগের চার জেলা থেকে এসব নেতা-কর্মী এসেছেন। তবে সিলেটের বাইরে থেকেও এখানে এসেছেন কেউ কেউ।

তাদের মধ্যে আছেন মানিকগঞ্জের মো. উজ্জ্বল, শরীয়তপুরের নড়িয়ার মামুন খান, কিশোরগঞ্জের বাজিতপুরের মো. সেলিম মিয়া, ঢাকার নারায়ণগঞ্জের রুপগঞ্জের মো. হাবিব, ঢাকার ডেমরার মো. রাব্বী নামের কয়েকজন।


তারা এসেছেন বিএনপির লোগো ও ধানের শীষ প্রতীক সম্বলিত কোট পিন, ব্যাজ ও মাথায় বাঁধার ফিতা বিক্রি করতে।

সিলেট মহানগরীর চৌহাট্টাস্থ আলিয়া মাদরাসা মাঠে আগামীকাল শনিবার বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। পরিবহন ধর্মঘটের কারণে দলটির নেতা-কর্মীরা গতকাল বৃহস্পতিবার থেকেই সমাবেশস্থলে জড়ো হচ্ছেন। আজ শুক্রবারও নেতা-কর্মীদের স্রোত আসছে।

এসব নেতা-কর্মীদের কাছে কোট পিন, ব্যাজ ও মাথায় বাঁধার ফিতা বিক্রি করছেন বেশ কয়েকজন।

কিশোরগঞ্জ থেকে আসা মো. সেলিম মিয়া জানান, তিনি আগে সবজির ব্যবসা করতেন। গত ২-৩ বছর ধরে দলীয় কোট পিন, পতাকা, ব্যাজ এসব বিক্রি করছেন তিনি। দেশের বিভিন্ন স্থানে এসব বিক্রি করতে যান। এবার সিলেটে এসেছেন।

১৯ বছরের তরুণ ঢাকার ডেমরাস্থ ৬৮নং ওয়ার্ডের বাসিন্দা মো. রাব্বী। তিনি বলেন, তিনি পড়াশোনা করতেন। সম্প্রতি ব্যাজ, কোট পিন বিক্রি করা শুরু করেছেন। দলীয় সভা, সমাবেশ হলে সেখানে তিনি ছুটে যান।


মানিকগঞ্জ থেকে আসা মো. উজ্জ্বল বলেন, তিনি নিজে বিএনপির সমর্থক। সমাবেশে যোগ দিতে গতকাল বৃহস্পতিবার সকালে সিলেটে এসেছেন তিনি। সঙ্গে করে বেশকিছু কোট পিন নিয়ে এসেছেন। এগুলো নেতা-কর্মীদের কাছে বিক্রি করছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে শরীয়তপুরের নড়িয়া থেকে আসা মামুন খান সঙ্গে করে কোট পিন, ব্যাজ ও ফিতা নিয়ে এসেছেন। তিনি জানান, খুলনা, বরিশাল ও ফরিদপুরে বিএনপির গণসমাবেশে তিনি এসব পণ্য বিক্রি করেছেন। এবার এসব পণ্য নিয়ে সিলেটে এসেছেন।

মামুন খান বলেন, কোট পিন ২০-৩০ টাকায়, ব্যাজ ১৫-২০ টাকা এবং ফিতা ১০ টাকা ধরে বিক্রি করছেন তিনি।

আরও পড়ুন: আলিয়ার মাঠে বিএনপি নেতা-কর্মীদের মধ্যে ‘বিয়েবাড়ির আমেজ’!

এদিকে, বিএনপি নেতা-কর্মীরাও আগ্রহের সঙ্গে এসব কোট পিন, ব্যাজ ও ফিতা কিনছেন।

তাদেরই কয়েকজন জানান, সমাবেশস্থল ছাড়া সাধারণত দলীয় কোট পিন, ব্যাজ এসব পাওয়া যায় না। অন্য সময় এগুলো অর্ডার দিয়ে তৈরি করাতে হয়। এখন হাতের কাছে পাওয়ায় একেকজন একাধিক ব্যাজ, কোট পিন কিনছেন।

সিলেট জেলা ছাত্রদলের সহসভাপতি জুনেদ আহমদ চৌধুরী সিলেটভিউকে বলেন, ‘গণসমাবেশ ঘিরে উৎফুল্ল নেতা-কর্মীরা আলিয়ার মাঠে জড়ো হচ্ছেন। কয়েক হাজার নেতা-কর্মী এসে গেছেন। আরও আসছেন। তারা দলীয় কোট পিন, ব্যাজ ও পতাকা কিনছেন আগ্রহ নিয়ে। বিশেষ করে নেতৃস্থানীয়রা বেশি করে কিনছেন। এগুলো তারা নিজেদের অনুসারী কর্মী-সমর্থকদের মধ্যে বিতরণ করছেন।’

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে