জনবল নিয়োগে অনিয়ম-দুর্নীতির অভিযোগে ঢাকা ওয়াসার পরিচালনা পর্ষদের সদস্য ও উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সাবেক কাউন্সিলর আলেয়া সারোয়ার ডেইজিকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদ করে অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্ব একটি দল।

জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডেইজি বলেন, ঢাকা ওয়াসায় নিয়োগে দুর্নীতি হয়েছিল কিনা, তা আমার জানা নেই। আমি যে অবস্থানে ছিলাম, সেখান থেকে নিয়োগসংশ্লিষ্ট কোনো বিষয় ছিল না।


ডেইজির গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বুধবারীবাজার ইউনিয়নের কুশিয়ারা তীরবর্তী চন্দরপুর গ্রামে। তবে ঢাকাকেন্দ্রিক রাজনীতিতে তিনি সক্রিয়। যুব মহিলা লীগের পদবীধারী ছিলেন তিনি। তবে সাম্প্রতিক সময়ে অনেকটাই নিষ্ক্রিয় রয়েছেন ডেইজি।

জানা গেছে, ওয়াসায় দুর্নীতির অভিযোগে ঢাকা ওয়াসার বিভিন্ন পর্যায়ের ডজনখানেক কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে দুদক। সেই সঙ্গে তিনটি ব্যাংকসহ সংশ্লিষ্ট ছয় প্রতিষ্ঠানের নথিপত্রও তলব করে।

দুদকের তথ্যমতে, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানসহ অন্যদের বিরুদ্ধে পদ্মা জশলদিয়া প্রকল্পে প্রায় ১ হাজার ১০০ কোটি টাকা, গন্ধর্বপুর পানি শোধনাগার প্রকল্পে ১ হাজার কোটি টাকা, দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পে ১ হাজার কোটি টাকা, গুলশান-বারিধারা লেক দূষণ প্রকল্পে ৫০ কোটি টাকার প্রকল্প নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ জমা পড়ে দুদকে। এ ছাড়া ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির ১৩২ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৬০ টাকা এবং নিয়োগ ও পদোন্নতি বাণিজ্যের অভিযোগ রয়েছে। এসব অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে জিজ্ঞাসাবাদ করছে দুদক।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে