সিলেটের জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের গোয়াবাড়ী, কমলাবাড়ী এলাকায় পাথর উত্তোলন নিষিদ্ধ করা হলেও থেমে নেই পাথর উত্তোলন। পাথর খেকো চক্র প্রকাশ্যে পাথর উত্তোলন করলেও প্রশাসনিক নজরদারি নেই। পরিবেশের বিপর্যয় ডেকে আনলেও তাদেরকে কোনোভাবেই থামানো যাচ্ছে না। যার ফলে হুমকির মুখে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুজিব বর্ষে  গৃহহীনদের দেওয়ার উপহারের ঘর।
 

সরজমিনে গিয়ে দেখা যায়, পাথরখেকো চক্রের সদস্যরা গোয়াবাড়ি এলাকার পাহাড় টিলা কেটে দেদারছে পাথর উত্তোলন করছে। তাদের পাথর উত্তোলনের ফলে সৃষ্ট হচ্ছে বড় বড় গর্তের। এমনিতেই জৈন্তাপুর উপজেলা ভূমিকম্পের ডেঞ্জার জোন এলাকা হিসাবে চিহ্নিত। এছাড়া বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় এ অঞ্চলে। বর্ষায় অতি বৃষ্টি ফলে পাহাড় ও টিলা ধসে একাধিক মৃত্যুর ঘটনাও ঘটেছে সিলেটের জৈন্তাপুর উপজেলায়। অপরদিকে মুজিববর্ষ উপলক্ষে গৃহহীন ও ভূমিহীনদের জন্য এই এলাকায় প্রায় ৩শতটি ঘর তৈরী করে উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাথর উত্তোলনের ফলে প্রধানমন্ত্রীর উপহারের বেশিরভাগ ঘর বর্ষায় ধসে পড়ার সম্ভাবনা রয়েছে।
 


পাথরখেকো চক্রের সদস্যরা স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কতিপয় কর্মকর্তাদের সাথে সুসম্পর্ক গড়ে তুলে রাতের আঁধারে ট্রাক যোগে এসব পাথর নিয়ে যায় বিভিন্ন ক্রাশিং মিলে। রাতের পর রাত গোয়াবাড়ী এলাকায় পাহাড় টিলা খুড়া-খুড়ি করে চলে পাথর উত্তোলন।
 

স্থানীয় এলাকাবাসী নাছির উদ্দিন, হরমুজ আলী, বরকত উল্লাহ, আব্দুল হালিম জানান, ইতোপূর্বে গোয়াবাড়ী এলাকা হতে পাথর উত্তোলন না করার জন্য প্রশাসন সাইনর্বোড পুতে স্থায়ী নিষেধাজ্ঞা জারি করে। এই সাইনবোর্ড রাতের আড়ালে পাথর খেকোরা তুলে নিয়ে যায়।

গোয়াবাড়ী এলাকায় উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট একাধিক অভিযান পরিচালনা করলেও পাথর উত্তোলন থামছে না। মূলত পাথর খেকোদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় চক্রটি কতিপয় ব্যক্তিদের সহায়তায় পরিবেশের বিপর্যয় ডেকে আনছে।
 

উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ বলেন, পরিবেশ রক্ষার স্বার্থে উপজেলা প্রশাসন শেষ রাত পর্যন্ত নিয়মিত অভিযান পরিচালনা করছে। তারপরও একটি চক্র তাদের অপতৎপরতা চালিয়ে আসছে। এক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরকে কার্যক্রর ব্যবস্থা গ্রহন করতে হবে।

জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল বশিরুল ইসলাম বলেন, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলায় নিয়মিত অভিযান পরিচালনা করে আসছেন। অভিযানকালে জরিমানাও আদায় করা হচ্ছে। এছাড়া আমরা পরিবেশ অধিদপ্তরকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেছি।


সিলেটভিউ২৪ডটকম / সাব্বির / এন.এ.পি / ডি.আর/ পল্লব-১৬