গত বছরের মাঝামাঝি সময়ে সিলেটে হয় স্মরণকালের ভয়াবহ বন্যা। পুরো বিভাগ বিধ্বস্ত হয়ে পড়ে এ বন্যায়। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সিলেট বিভাগের চার বিভাগেরই মানুষের পাশে দাঁড়িয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 

এ চার জেলাসহ দেশের আরও কয়েকটি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসন ও পুনর্গঠন প্রচেষ্টার অংশ হিসেবে এডিবি ২৩ কোটি ডলারের ঋণ অনুমোদন দিয়েছে। খবর বিডিনিউজ’র। 


গত বুধবার এডিবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়- ২০২২ সালের মে থেকে জুনে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল, বিশেষ করে নিম্নাঞ্চলীয় হাওর অঞ্চলে রেকর্ড বৃষ্টিপাতের কারণে ব্যাপক বন্যা হয়। ফলে ক্ষতিগ্রস্ত হয় ৭২ লাখ মানুষ।

এই ঋণ সিলেট বিভাগের চারটিসহ ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোণা ও শেরপুর জেলার অর্থনৈতিক পুনরুদ্ধারে সাহায্য করবে বলে এডিবি আশা করছে।

এডিবি জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত কালভার্ট ও সেতুসহ ৭৫৭ কিলোমিটার গ্রামীণ রাস্তা এবং ৩৪ কিলোমিটার রেলপথসহ ভুক্তভোগী জনগোষ্ঠীর পুনর্বাসন ও পরিবহন অকাঠামো পুনর্গঠনে সাহায্য করবে ওই অর্থ। বয়স্ক, নারী-শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যও সহায়ক হবে।

ক্ষতিগ্রস্ত এলাকার কৃষি ব্যবস্থা, নদী তীরবর্তী এলাকার উন্নয়ন, সুপেয় পানির জন্য টিউবয়েল স্থাপন, স্যানিটেশন ও স্বাস্থ্য সুরক্ষার কাজেও ব্যয় হবে এই ঋণের অর্থ।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম