সুনামগঞ্জের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অংশগ্রহণে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত প্রেস কাউন্সিল আইন ১৯৭৪, আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯ অবহিতকরণ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
 

সোমবার সকালে সুনামগঞ্জ সার্কিট হাউজে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও সাবেক বিচারপতি মো. নিজামুল হক নাসিম।
 


এসময় তিনি বলেন, আইন অনুয়ায়ী  প্রেসকাউন্সিলের ক্ষমতা কম। একজন সাংবাদিক অপরাধ করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা করতে প্রেস কাউন্সিলের সীমাবদ্ধতা রয়েছে। তাই অনেকেই কাউন্সিলে অভিযোগ করতে নিরুৎসাহিত হন। ফলে তারা আদালতের দারস্ত হন। প্রেস কাউন্সিলের সক্ষমতা বাড়াতে কাজ হচ্ছে। প্রেসকাউন্সিল আইনের ব্যাপ্তি বাড়াতে একটি প্রস্তাবনা সরকারের কাছে রয়েছে।
 

সাংবাদিকদের সুরক্ষার ব্যাপারে তিনি বলেন, আমরা সরকারকে প্রস্তাব করেছি, কোনো সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গ্রহণের পূর্বে প্রেসকাউন্সিলেন নজরে আনতে হবে। প্রেসকাউন্সিল অভিযোগের সত্যতা পেলে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে সুপারিশ করবে।
 

তিনি বলেন, সাংবাদিকদের অবশ্যই বস্তুনিষ্ট ও সত্য সংবাদ প্রকাশ করতে হবে। অপ-সাংবাদিকতা থেকে বেরিয়ে আসতে হবে।
 

সাংবাদিকের মানোন্নয়নে প্রেসকান্সিল সুচনালগ্ন থেকে কাজ করছে বলে জানান তিনি।
 

এসময় তিনি প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি ও তথ্য অধিকার আইনের কার্যকারিতা ও সুফল বিষয়ে আলোকপাত করেন।
 

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম আব্দুল্লাহ বিন রশীদের সভাপতিত্বে ও প্রেস কাউন্সিলের সুপারিন্টেন্ডেন্ট শাখাওয়াত হোসেনের সঞ্চালনায়  স্বাগত বক্তব্য আব্দুস সত্তার।
 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- প্রেস কাউন্সিলের সচিব মো. মাসুদ খান, পুলিশ সুপার এহসান শাহ প্রমুখ।
 

এর আগে জেলা শহরে কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা মফস্বল সাংবাদিকের বিভিন্ন সমস্যা ও ঝঁকির কথা তুলে ধরেন।


 

সিলেটভিউ২৪ডটকম/শহীদনুর/এসডি-২৯৮