ভিতরের জ্ঞানকে বিকশিত করতে প্রতিযোগিতার কোন বিকল্প নেই। মনোবল, অদম্য ইচ্ছাশক্তি আর পরিশ্রমের মাধ্যমে যেকোন অসাধ্য সাধন করা সম্ভব, তার উজ্জ্বল দৃষ্টান্ত শাল্লার শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠান।
 

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে সারাদেশের ন্যায় শাল্লা উপজেলায় শনিবার বিচারক মন্ডলীর দ্বারা প্রতিযোগিতার মাধ্যমে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শ্রেণী শিক্ষক ও শিক্ষার্থী।
 


তথ্য সূত্রে জানাযায়, জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ খ্রিস্টাব্দে শাল্লা উপজেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত উচ্চ মাধ্যমিক পর্যায়ে শাল্লা সরকারি ডিগ্রি কলেজ, মাধ্যমিক পর্যায়ে গোবিন্দ চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও শাল্লা হাসিমিয়া দাখিল মাদ্রাসা। উচ্চ মাধ্যমিক পর্যায়ে সাউধেরশ্রী স্কুল এন্ড কলেজের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন হরিপদ দাস, মাধ্যমিক পর্যায়ে শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক আরিফ মোহাম্মদ দুলাল। উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হয়েছেন সাউধেরশ্রী স্কুল এন্ড কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক সুপ্রিয় দাশ, শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ের শ্রেণী শিক্ষক খায়রুল ইসলাম ও স্কাউটের শ্রেণী শিক্ষক উদয় শংকর বৈষ্ণব, শাল্লা হাসিমিয়া মাদ্রাসার শ্রেণী শিক্ষক মোস্তফা কামাল। এছাড়াও শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন, শাল্লা সরকারি ডিগ্রি কলেজের দূর্বা সরকার, গোবিন্দ চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মৌ দাশ, শাল্লা হাসিমিয়া মাদ্রাসার হাফিজা আক্তার।
 

এবিষয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান শাল্লা ডিগ্রি কলেজের প্রিন্সিপাল আব্দুস শহীদ বলেন, ইতা আমরা জানি না।

এবিষয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ে সাউধেরশ্রী স্কুল এন্ড কলেজের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হরিপদ দাস বলেন, আমি বিগত ২০০৩ ও ২০২২ সালে উপজেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলাম। এইবার ২০২৩ সালে আবার হওয়ায় আমি গর্বিত। আমার বাকী জীবনটা প্রতিষ্ঠানের সার্বিক কল্যাণে কাজ করতে সবার সহযোগিতা কামনা করছি।
 

এবিষয়ে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গোবিন্দ চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহ:প্রধান শিক্ষক সজল চন্দ্র সরকার বলেন, আমাদের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান উপজেলার শ্রেষ্ঠ নির্বাচিত হওয়ার প্রাপ্তিটা অনেক ভাল লাগছে। ভবিষ্যতে এই ধারা অক্ষুন্ন রাখতে আমাদের পক্ষ থেকে সাধ্যনুযায়ী চেষ্টা করে যাব।
 

এবিষয়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক আরিফ মোহাম্মদ দুলাল বলেন, আমি শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ে ২০১৩ সালে যোগদানের পর থেকে প্রতিষ্ঠানের উন্নতির জন্য যা যা করনীয় আমি তাই করছি। আমি ২০২২-২০২৩ টানা দুইবার উপজেলায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছি। আমার শ্রেষ্ঠত্বের অবস্থান বজায় রাখার জন্য যে কোয়ালিটি বা কোয়ানটিটি প্রয়োজন সেগুলো করতে আমি বদ্ধপরিকর।
 

এবিষয়ে নির্বাচিত শ্রেষ্ঠ কলেজ শিক্ষক সুপ্রিয় দাশ বলেন, চাকুরি জীবনের স্বীকৃতিসরূপ আমাকে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচন করায় অত্যন্ত আনন্দিত। এই ধরনের স্বীকৃতি শিক্ষকদের কর্মস্পৃহাকে আরো উন্নত করে। আমার সর্বোচ্চ জ্ঞান দিয়ে চেষ্টা করব শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার।
 

এবিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, সরকারের এটা গুরুত্বপূর্ণ ও যুগান্তকারী একটা পদক্ষেপ। যার মাধ্যমে শিক্ষার বিপ্লব ঘটবে।
 

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেব বলেন, সরকারি প্রোগ্রাম আমরা প্রতিবছরই করি। মূলত উনাদের জাতীয়ভাবে উদ্বুদ্ধ, উৎসাহিত ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে প্রতিযোগিতা মনোভাব তৈরি করার। তাদেরকে ভাল ও উন্নতি করার জন্য এই উদ্যোগ। যারা উপজেলায় শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছেন তাদেরকে আমরা পরবর্তীতে অনুষ্ঠানের মাধ্যমে সার্টিফিকেট, ক্রেস্ট বিভিন্ন বিষয়াদি করে পুরস্কৃত করা হবে।


 

সিলেটভিউ২৪ডটকম/সন্দীপন/এসডি-৩৭৫