সিলেট সিটি করপোরেশন নির্বাচন আগামী ২১ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে মনোনয়ন যাচাই-বাছাই ও আপিল শেষে চূড়ান্ত হয়েছে মেয়র এবং কাউন্সিলর প্রার্থীর সংখ্যা। 

এদিকে, আওয়ামী লীগে সিটি নির্বাচনের হাওয়া লাগলেও ভোট বর্জন করেছে বিএনপি। দলটির লক্ষ্য নির্বাচন নয়, আন্দোলন। ফলে আওয়ামী লীগের চোখ নগরভবনের দিকে থাকলেও বিএনপি আন্দোলনমুখী। সর্বশেষ দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি নিয়ে মাঠে রয়েছে জেলা ও মহানগর বিএনপি। এছাড়াও সিলেট বিএনপি সম্প্রতি ঘন ঘন বিভিন্ন আন্দোলন-কর্মসূচি পালন করছে।


জানা গেছে, আসন্ন সিসিক নির্বাচনকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা ও সিসিক নির্বাচনে নৌকার মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীকে নিয়ে সিলেট আওয়ামী লীগের নেতৃবৃন্দ দিন-রাত চালিয়ে যাচ্ছেন প্রচার-প্রচারণা। সিলেট সিটিতে ১০ বছর পর আবারও নৌকার জয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হয়ে মাঠে কাজ করছেন তারা। আনোয়ারুজ্জামানের নির্বাচন পরিচালনা কমিটির নির্দেশনায় শিডিউল করে মহানগরের প্রত্যেক ওয়ার্ডে চলছে সভা, প্রচারণা ও গণসংযোগ। এছাড়াও বিভিন্ন সংগঠনের সঙ্গে চলছে মতবিনিময়।

গত কয়েক মাস ধরে দেখা গেছে- সিলেটে বিএনপির কোনো কর্মসূচি থাকলে ‘শান্তি সমাবেশ’র নামে আওয়ামী লীগও পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে নামতো। কিন্তু নির্বাচনী ব্যস্ততার কারণে সম্প্রতি সিলেটে এমন কোনো পাল্টা কর্মসূচিও দিতে দেখা যায়নি আওয়ামী লীগকে।

অপরদিকে, দলের হাইকমান্ডের নির্দেশনায় নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন বর্তমান মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক চৌধুরী। গত ২০ মে তিনি সমাবেশ করে ভোট বর্জনের ঘোষণা দেন। ফলে আগামী সিসিক নির্বাচন হতে যাচ্ছে বিএনপিবিহীন। যদিও বিএনপিপন্থী কয়েকজন নেতা কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। তবে তাদের সঙ্গে নেই দলীয় নেতাকর্মীরা। কেন্দ্রের নির্দেশে জেলা ও মহানগর বিএনপি এখন ব্যস্ত আন্দোলন-কর্মসূচি নিয়ে। 

দলীয় সূত্র জানায়, ‘উচ্চ আদালতের নির্দেশনাধীন আদালত ও সরকারের অবজ্ঞা, গায়েবি মামলায় গ্রেপ্তার, পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুতের লোডশেডিং ও সরকারের সর্বগ্রাসী দুর্নীতিসহ ১০ দফা দাবি’-তে গত রবিবার  সিলেট মহানগর বিএনপির উদ্যোগে পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচিতে বিএনপির কেন্দ্রীয় ও সিলেট বিভাগীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সর্বশেষ দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গল ও বুধবার- এই দুই দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। এছাড়াও আগামীতে টানা কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে দলটির। 

এ বিষয়ে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী মঙ্গলবার (৩০ মে) সিলেটভিউ-কে বলেন- এ সরকারের অধীনে সব ধরনের নির্বাচন বজর্ন করেছে বিএনপি। গণতন্ত্র ও মানুষের অধিকার ফিরিয়ে আনতে আমরা আন্দোলন করছি। নির্বাচন নয়, আমাদের একটাই লক্ষ্য- এই স্বৈরাচার সরকারের পতন ঘটিয়ে ফের এ দেশে গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠিত করা।

তারা বলেন- ‘জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে দুই দিনব্যাপী কর্মসূচি সিলেটে পালন করা হচ্ছে। এর মধ্যে প্রথম দিন (মঙ্গলবার) দোয়া ও আলোচনা সভা এবং দ্বিতীয় দিন (বুধবার) এতিমদের মাঝে খাবার বিতরণ। এরপর সম্ভবত ঈদের আগে কোনো কর্মসূচি নেই। তবে ঈদের পরে টানা আন্দোলন শুরু হবে।’

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন সিলেটভিউ-কে বলেন- বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনেই সবচেয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাই আসন্ন সিসিক নির্বাচনও অবাধ, সুষ্ঠু হবে। কে নির্বাচনে আসলো না আসলো সেটা দেখার বিষয় নয়। সিসিক নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিত করতে আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করছি। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন- আমরা কোনো দলের কর্মসূচির বিপরীতে কর্মসূচি দেইনি। কেন্দ্রের নির্দেশনা ছিলো বলেই এমন কর্মসূচি পালন করেছি। আগামীতে থাকলেও করবো।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম