দেশের শ্রেষ্ঠ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান’ (বিকেএসপি) কর্তৃক আয়োজিত কোচেস সার্টিফিকেট কোর্স-২০২৩ সিলেট  জেলার হয়ে সেরা বক্সিং কোচ হিসেবে সম্মাননা অর্জন।
 

গত ১২ মে থেকে ০১ জুন পর্যন্ত জুডো, কারাতে, বক্সিং, টেবিল টেনিস, ভলিবল, উশু, তায়কোয়ান্দো, ৮ ডিসিপ্লিনে অনুষ্ঠিত হয়ে যাওয়া কোচেস সার্টিফিকেট কোর্স-২০২৩ সালে সিলেটের আব্দুর রহমান সানি- বক্সিং কোচ নির্বাচিত হয়েছেন।
 


আব্দুর রহমান সানি বলেন, “আমি সত্যি অনেক আনন্দিত এমন একটি প্রশিক্ষণে অংশগ্রহন করতে পেরে। আসলে আমরা শুধু  বক্সিং খেলায় বা অন্য খেলায় পারদর্শী হয়ে নিজেকে একজন কোচ হিসেবে দাবি করে থাকি। তবে এটা সম্পূর্ণ ভুল, একজন দক্ষ কোচ হতে হলে অবশ্যই আমাদের বিভিন্ন দিক সমন্ধে জ্ঞান থাকতে হবে। বিশেষ করে ‘স্পোর্টস সাইন্স’ যেটা সমন্ধে আমাদের ধারণা না থাকলে একজন দক্ষ খেলোয়াড় এর জীবন নষ্ট হয়ে যেতে পারে বলে স্পোর্টস সাইন্স ধারনা দেয়। বাংলাদেশে বিভিন্ন ধরনের কিক বক্সিং বা অন্য কোচ রয়েছে তবে তাদের ভেতর বেশিরভাগ কোচ স্পোর্টস সাইন্স সমন্ধে অবগত নয়। একজন খুদে বক্সিং  কোচ হিসেবে মনে করি সকল কোচের ভেতর ‘স্পোর্টস সাইন্স’ সমন্ধে ধারনা থাকা আবশ্যক। তবে এমন একটি আয়োজনে আমাকে সুযোগ করে দেওয়ার জন্য কৃতজ্ঞতা বিকেএসপি,র বক্সিং বিভাগ ও বিকেএসপির সকল কর্মকর্তাবৃন্দদেরকে।”

 

তিনি বলেন, “সিলেটে কোনো উন্নতমানের বক্সিং একাডেমি নেই। সেখানে সারা বাংলাদেশ থেকে ৫২ জন কোচকে সুযোগ করে দেওয়া হয়। যাদের ভেতর ছিলেন সেনাবাহিনী, বিজিবি, আনসার, পুলিশ, বিকেএসপির প্রাক্তন, সহ বিভিন্ন জেলা ও বিশ্ববিদ্যালয়ের দক্ষ কোচগন। যার ভেতর বক্সিংয়ে ছিলেন  কোচ ১০ জন। এতজনের ভেতর সিলেট বিভাগের হয়ে বক্সিং বিষয়ে প্রথম কোচেস কোর্স সম্পন্ন করে মেলেনি কোন সম্মাননা। খোঁজ নেই ক্রীড়া জগতের অভিভাবকদের।”

 

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৫৭