সিলেট শিক্ষা বোর্ডের অধীনে সুনামগঞ্জের দিরাই উপজেলায় এবারের এসএসসি পরীক্ষায় ২৩টি বিদ্যালয় থেকে ২ হাজার ৫৭৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে।

 


তার মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২ হাজর ৯৫ জন। এর মধ্যে ১১২ জন জিপিএ ৫ পেয়েছে। পাশের হার ৮১.২৯।

 

অপরদিকে শতভাগ পাশ করেছে বাংলাদেশ ফিমেইল একাডেমীতে। প্রতিষ্ঠানটিতে ২৭ জন পরীক্ষার্থী  অংশ গ্রহণ করে ২৭ জনই পাশ করেছে। জিপিএ-৫ প্রাপ্তির দিকে উপজেলার যৌথভাবে ৪৮টি জিপিএ-৫  পেয়ে শীর্ষে রয়েছে দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় এবং যৌথ ভাবে উপজেলায় ব্রজেন্দ্রগঞ্জ আর সি উচ্চ বিদ্যালয়ে ২৩ টি জিপিএ-৫  পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বিদ্যালয়টি।

 

অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সমমান দাখিল পরীক্ষায়  উপজেলার ৬ টি মাদ্রাসা থেকে ২১১ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে মোট কৃতকার্য হয়েছে ১৯০ জন। এর মধ্যে জিপিএ ৫  কেউ পায়নি এবং কোনো মাদ্রাসায় শতভাগ উত্তীর্ণ হয়নি। পাশের হার শতকরা ৯০.০৪%।

 

এদিকে এগিয়ে শ্যামারচর ইসলামিয়া দাখিল মাদ্রাসা। মাদ্রাসাটি হতে ২৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ২৭ জন উত্তীর্ণ হয়। কোন জিপিএ ৫ আসেনি। পাশের হার ৯৬.৪২%। মাহমদ মিয়া ইসলামিয়া দ্রা: মা:  ৫৮ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে  ৫৫ জন উত্তীর্ণ হয়। কোন জিপিএ ৫ আসেনি। পাশের হার ৯৪.৮৩%।

 

অপরদিকে উপজেলার ৩টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান(ভোকেশনাল) থেকে ১৫০ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে ২৫ টি জিপিএ সহ ১৩৭ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯১.৩৩%। এর মধ্যে পৌরসদরে  অবস্থিত দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়  ৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ টি জিপিএ ৫ সহ ৬৭ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯৩.০৬%। ব্রজেন্দ্রগঞ্জ আর,সি  উচ্চ বিদ্যালয় থেকে ৩৬ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে ৪ টি জিপিএ ৫ সহ ৩৬ জন উত্তীর্ণ হয়। পাশের হার ১০০%।

 


সিলেটভিউ২৪ডটকম/হিল্লোল/এসডি-৩৫