আমেরিকাভিত্তিক প্রায়োগিক নৃবিজ্ঞানীদের সংগঠন ‘সোসাইটি অব অ্যাপ্লাইড এনথ্রোপলজি’র পক্ষ থেকে ‘পেল্টো অ্যাওয়ার্ড’ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের শিক্ষক একেএম মাজহারুল ইসলাম।

 


প্রায়োগিক নৃবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য তিনি এ সম্মাননায় ভূষিত হয়েছেন।

 

রবিবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আ ফ ম জাকারিয়া।

 

তিনি বলেন, সোসাইটি অব অ্যাপ্লাইড এনথ্রোপলজি সংগঠনের পক্ষ থেকে প্রতিবছর বিখ্যাত নৃবিজ্ঞানী ‘পেল্টোর’ নামে একটি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। একেএম মাজহারুল ইসলাম প্রায়োগিক নৃবিজ্ঞানে বিশেষ অবদান রাখায় তিনি এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

 

এ বিষয়ে অধ্যাপক একেএম মাজহারুল ইসলাম বলেন, প্রায়োগিক নৃবিজ্ঞানে অবদানের জন্য প্রতিবছর একজন আন্তর্জাতিক স্কলারকে পেল্টো অ্যাওয়ার্ড প্রদান করে ‘সোসাইটি অব অ্যাপ্লাইড এনথ্রোপলজি’। শ্রেণীকক্ষের বাহিরে যে ধরনের নৃবিজ্ঞান হতে পারে সেটি হচ্ছে প্রায়োগিক নৃবিজ্ঞান। আর এ বিষয়ে অবদান রাখায় এ বছর সংগঠনটি আমাকে পেল্টো অ্যাওয়ার্ড প্রদান করেছে।

 

একেএম মাজহারুল ইসলাম ঢাকায় অবস্থিত ইনস্টিটিউট অব অ্যাপ্লাইড এনথ্রোপলজির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ইউনিসেফ, ডব্লিউএইচও, সেভ দ্য চিলড্রেন, জনস্ হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ, বাংলাদেশ সরকার, ইউএনডিপি, ব্র্যাক, আইসিডিডিআর, বি এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দ্বারা অর্থায়ন ও পরিচালিত বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক প্রকল্পে প্রিন্সিপাল এবং কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে কাজ করছেন। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার ৩৫টি নিবন্ধ ও বৈজ্ঞানিক ৩টি বই সহ মোট ১৮টি বই প্রকাশিত হয়েছে।

 

তিনি আমেরিকান নৃবিজ্ঞান সমিতি, সোসাইটি অফ মেডিকেল নৃবিজ্ঞান এবং এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের সদস্য হিসেবেও কাজ করছেন।

 


সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-৩৭