কুলাউড়ায় ‘রক্তস্বল্পতা ও অপুষ্টি বিষয়ক কর্মশালা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 

সোমবার (১৫ মে) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আয়োজিত কর্মশালায় অতিথি ছাড়াও স্বাস্থ্যের বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।
 


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তারের সভাপতিত্বে ও স্যানিটারি ইন্সপেক্টর জসিম উদ্দিনের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুমন দেবনাথ।
 

কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. জাকির হোসেন।

অতিথির বক্তব্য রাখেন- কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী, সাধারণ সম্পাদক মো. খালেদ পারভেজ বখশ, মানব ঠিকানার ভারপ্রাপ্ত সম্পাদক চৌধুরী আবু সাইদ ফুয়াদ, নয়া দিগন্ত প্রতিনিধি ময়নুল হক পবন, স্বাস্থ্য পরিদর্শক মো. আব্দুল আউয়াল ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক আব্দুল আহাদ চৌধুরী প্রমুখ।
 

কর্মশালায় স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মইনুল ইসলাম, ডা. নাজমুস সিয়াম রাফি ও ডা. মোহনা আক্তারসহ অংশগ্রহণকারীরা উপস্থিত ছিলেন।
 

সভাপতির বক্তব্যে ডা. ফেরদৌস আক্তার বলেন, গর্ভকালীন সময়ে মায়েরা পুষ্টিহীনতায় বেশি ভোগেন। এ সময় মায়েদের বেশিকরে পুষ্টিকর খাবার খাওয়া খুবই জরুরি। পুষ্টিহীনতার কারণে অনেক সময়ে নির্ধারিত সময়ের পূর্বে সন্তান প্রসব, সন্তানের ওজন কম হওয়াসহ নানা জটিলতায় ভোগেন। কাজেই মা ও শিশুকে সুস্থ রাখতে হলে গর্ভকালীন সময়ে মায়েদেরকে অবশ্যই পুষ্টিকর খাবার নিশ্চিত করতে হবে।
 

তিনি আরও বলেন, জেলা সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে কুলাউড়ায় বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে মায়েদের নিয়ে পুষ্টি সচেতনতা বিষয়ে সমাবেশ করা হবে। এ ছাড়াও বিভিন্ন কমিউনিটি ক্লিনিক, স্বাস্থ্য সহকারী, সিএইচসিপিদের মাধ্যমে উপজেলাব্যাপী অপুষ্টি ও রক্তস্বল্পতা বিষয়ক ফ্লিপচার্ট বিতরণ করা হবে।


 

সিলেটভিউ২৪ডটকম/অনি/এসডি-২৮৮