আর্জেন্টিনায় শুরু হয়েছে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ২২তম আসর। উদ্বোধনী দিনেই মাঠে গড়িয়েছে চারটি ম্যাচ। যেখানে স্বাগতিক আর্জেন্টিনার ম্যাচ ছিল উজবেকিস্তানের বিপক্ষে। টুর্নামেন্টটিতে সর্বোচ্চ ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রথম ম্যাচে ২-১ ব্যবধানে জয় দিয়ে শুভ সূচনা করেছে। তার একদিন পর আজ (২১ মে) মাঠে নামছে তাদের চিরপ্রত্দ্বিন্দ্বী দেশ ব্রাজিল। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি শিরোপা রয়েছে লাতিন এই দেশটির। বিশ্বকাপের প্রথম ম্যাচে সেলেসাওরা শক্তিশালী ইতালির মোকাবিলা করবে।
 

আর্জেন্টিনার এস্তাদিও মালভিনাস স্টেডিয়ামে আজ রাত ৩টায় শুরু হবে ম্যাচটি। পার্শ্ববর্তী দেশ হওয়ায় ব্রাজিল ও আর্জেন্টিনার কন্ডিশন প্রায় একই। তাই তারাও স্বাগতিক দেশের মতোই কিছুটা সুবিধা পাবে।
 


আর্জেন্টিনা সিনিয়র দল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন হলেও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের বাছাইপর্বের গণ্ডি পার হতে পারেনি জুনিয়ররা। লাতিন আমেরিকা থেকে কোয়ালিফাই করে ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া ও ইকুয়েডর। তবে কোয়ালিফাই না করা আর্জেন্টিনা শেষ পর্যন্ত আয়োজক হওয়ায় বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে।
 

আগামীর তারকা খোঁজার যুব বিশ্বকাপের প্রথম আসর বসে ১৯৭৭ সালে। এবারের আসরে ব্রাজিলের হয়ে নজর কাড়তে পারেন আন্দ্রে সান্তোস, লুইস গিলের্মে, মার্কোস লিয়ান্দ্রো ও জিওভানি। কিশোর বয়সেই তারা অসাধারণ প্রতিভার জানান দিয়েছেন। ২০১১ সালে সর্বশেষ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শিরোপা জেতে ব্রাজিল। অন্যদিকে, আর্জেন্টিনা সর্বশেষ কাপ ঘরে তোলে ২০০৭ সালে।
 

এবারের আসরে ‘ডি’ গ্রুপে ব্রাজিল-ইতালি ছাড়াও রয়েছে নাইজেরিয়া ও ডমিনিকান রিপাবলিক। একইদিন রাত ১২টায় ওই দু’দলও মুখোমুখি হবে। এছাড়া রাত ১২টায় কলম্বিয়া-ইসরায়েল এবং রাত ৩টায় আরেক ম্যাচে সেনেগাল-জাপান মুখোমুখি হবে।
 

প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে সমান ছয়টি গ্রুপে ভাগ হয়ে ২৪টি দল লড়ছে। প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল এবং তৃতীয় হওয়া সেরা চার দল উঠবে রাউন্ড অব সিক্সটিনে। এখান থেকে টুর্নামেন্ট চলবে নকআউট পদ্ধতিতে, শেষ ষোলো থেকে শেষ আট, শেষ আট থেকে শেষ চার হয়ে ফাইনাল। সবশেষে শিরোপা নির্ধারণী ম্যাচ আগামী ১১ জুন অনুষ্ঠিত হবে।


 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৪১৬


সূত্র : ঢাকাপোষ্ট