ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল শনিবার। পুনর্গঠন করা চারটি ইউনিটে (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটে) পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। শুরুতে হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা।

 


বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ও কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন। বলেন, ইতোমধ্যে পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জানা যায়, এবার চার ইউনিটে ৫ হাজার ৯৬৫ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে। এর বিপরীতে মোট ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

এদিকে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার (২৯ এপ্রিল), ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং সব শেষে ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকল ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

 

যেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র হবে- ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এবং বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অনুষ্ঠিত হবে।

 

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-১৭